রবিবার | ১৬ই মে, ২০২১ ইং | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ৮:৪৫ | রেজিঃ নং-

একে-৪৭ এর গুলিও রুখে দেবে ভারতীয় সেনার অভিনব জ্যাকেট!

নিজস্ব প্রতিবেদক- নিজের জীবন বাজি রেখে সব সময় শত্রুপক্ষের মোকাবিলা করতে হয় তাদের। যে কোনও মুহূর্তে মৃত্যু যেন ওঁত পেতে থাকে। তাই সেনা জওয়ানদের কথা ভেবেই তাদের নিরাপত্তায় আরও জোর দিতে চাইছে কেন্দ্র। নিজের দেশকে সুরক্ষিত রাখতে একাধিক পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নতুন অস্ত্রেরও ব্যবহার করে থাকে ভারতের সেনাবাহিনী। এবার ভারতীয় সেনার সুরক্ষাতেই নতুন বুলেট প্রুফ জ্যাকেটের ব্যবস্থা করছে দেশটির সরকার। এই অভিনব জ্যাকেটগুলি তৈরি করছে ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার। নতুন এই জ্যাকেটের নাম 'ভাবা কবচ'।

হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম মিধানিতে তৈরি করা হচ্ছে এই নতুন ধরনের জ্যাকেট। দ্য টাইমস অফ ইন্ডিয়া-য় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বুলেট প্রুফ জ্যাকেট ছাড়াও সেনা বাহিনীর নিরাপত্তায় বুলেট প্রুফ যানও তৈরি করা হচ্ছে। সেইসঙ্গেই তৈরি করা হয়েছে বিশেষ ধরনের তাঁবু। ডিসেম্বর মাসে লাদাখের মতো একাধিক জায়গায় তাপমাত্রা মাইনাস ডিগ্রিতে নেমে যায়। সেখানে বিশেষ ধরনের তাঁবু পাঠানো হয়েছে, তার মধ্য একসঙ্গে ৮ থেকে১০ জন সেনা থাকতে পারবেন৷

এছাড়াও শত্রু পক্ষকে হারানোর পাশাপাশি সেনাদের দেওয়া হবে পর্যাপ্ত ব্যবস্থা। শীতে ব্যবহৃত সরঞ্জাম এবং তাপ নিয়ন্ত্রক নানা বস্তু তুলে দেওয়া হচ্ছে সেনার হাতে। সঙ্গে থাকছে অত্যাধুনিক সরঞ্জাম। যেমন ফাইবার প্লাস্টিকের ইগলু, তাঁবু এবং বিশেষ তুষার বুটের জন্য সেনার তরফেই আবেদন করা হয়েছিল।

প্রবল শীতে ভারতীয় সেনার লড়াই করতে যাতে সমস্যা না হয়, সেই কারণেই তৈরি করা হয়েছে ও হচ্ছে এইসব অত্যাধুনিক সরঞ্জাম। আর সেই নতুন জিনিসগুলোর মধ্যেই নতুন সংযোজন 'ভাবা কবচ' জ্যাকেট, জানা গিয়েছে AK-47 রাইফেলের গুলিও এই জ্যাকেট ভেদ করে ঢুকতে পারবে না।ইতিমধ্যেই কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীকে কয়েকশো নতুন জ্যাকেট সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে। মিধানির চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় ঝা জানিয়েছেন, বেশি সংখ্যায় জ্যাকেট উৎপাদনের প্রযুক্তি তাদের হাতে রয়েছে। এছাড়াও তৈরি হচ্ছে বুলেট প্রুফ যান, যার মাধ্যমে গাড়ির চাকায় গুলি লাগলেও সেটি অন্তত ১০০ কিলোমিটার রাস্তা অনায়াসে অতিক্রম করে যাবে।

Comments are closed.



সম্পাদক ও প্রকাশক:

মোঃ সহিদুল ইসলাম (সহিদ)

প্রধান কার্যালয়ঃ

বার্তা বিভাগঃ এস,এ পরিবহনের পিছনে
উত্তর তেমুহনী বাসষ্ট্যান্ড, সদর, লক্ষ্মীপুর।

সম্পাদকীয়ঃ বিআরডিবি ওয়ার্কশফ ভবন
বাগবাড়ী, সদর, লক্ষ্মীপুর।

ই-মেইলঃ newsdailyrob@gmail.com, মোবাইলঃ 01712256555, 01620759129

Copyright © 2016 All rights reserved www.rnb24.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com