রবিবার | ১৬ই মে, ২০২১ ইং | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | বিকাল ৩:৫১ | রেজিঃ নং-

টাকার পাহাড়ে কঠিন সংকটের মুখে পাপুল পরিবার

বিশেষ প্রতিনিধি-কঠিন সময় পার করছেন লক্ষ্মীপুর -২ রায়পুর আসনের এমপি কাজী শহিদুল ই’সলাম পাপুল সহ তার পরিবার। তিনি দীর্ঘদিন যাবত কুয়েতের কারাগারে আটক থাকলেও ধারনা করা হচ্ছে এবার তাঁর স্ত্রী সংরক্ষিত নারী আসনের সাংসদ সেলিনা ইসলাম,(পাপুলের শ্যালিকা) জেসমিন প্রধান,(পাপুলের মেয়ে) ওয়াফা ইসলামসহ প্রায় পুরো একই পরিনতির অপেক্ষায় রয়েছে।

অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের মামলায় কাজী শহিদ ই’সলাম পাপুলের স্ত্রী সংসদ সদস্য সেলিনা ইসলাম ও মেয়ে ওয়াফা ইসলামকে সহ ২৮ ডিসেম্বরের মধ্যে আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন।

নতুন করে সংসদ সদস্য কাজী শহিদুল ই’সলাম পাপুলসহ আটজনের বিরুদ্ধে মামলা হওয়ায় বেশ বেকায়দায় পড়ে এই পরিবারটি। পাপুল ও তার পরিবারের সদস্যের ব্যাংক হিসাব ত’দন্ত করে মোট ৩৫৫ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা জমা থাকায় মানি লন্ডারিং আইনে মঙ্গলবার (২২ ডিসেম্বর) পল্টন থানায় এ মামলা করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। যদি ও বিষয়টি আইনী পক্রিয়া ও আদালতের কিন্তু বিশ্বস্ত সুত্রের খবরে জানায় এ বিষয়ে সরকারের উচ্ছ মহল খুবই কঠোর।

জানা যায়, পাঁচটি অ্যাকাউন্টে ১৪৮ কোটি টাকার এফডিআরসহ পাপুলের শালিকা জেসমিন প্রধান এখন প্রায় ৫০০ কোটি টাকার মালিক। অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, বিভিন্ন ব্যাংকে জেসমিনের প্রায় ৪৪টি হিসাব পাওয়া গেছে। একটি ব্যাংকেই তাঁর ৩৪টি এফডিআর হিসাব রয়েছে।

এফডিআর হিসাবের দুই কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৭৩৭.৫৩ টাকার কোনো উৎস জেসমিন দেখাতে পারেননি। সে কারণে অবৈধ সম্পদের অভিযোগে তাঁকে আরো মামলার মুখোমুখি হতে হচ্ছে।

এ বিষয়ে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মানি লন্ডারিংয়ের অভিযোগে এমপি পাপুলসহ আটজনের বিরুদ্ধে মা’মলা করেছে সিআইডি।

মামলায় কাজী শহিদুল ইসলাম পাপুল, মোহাম্মদ সাদিকুর রহমান মনির (পাপুলের ব্যক্তিগত কর্মচারী), জেসমিন প্রধান (পাপুলের শ্যালিকা), ওয়াফা ইসলাম (পাপুলের মেয়ে), কাজী বদরুল আলম লিটন (পাপুলের ভাই), গোলাম মোস্তফা (মানবপাচারে সংশ্লিষ্ট জব ব্যাংক ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানের ম্যানেজারকে )আসামী করা হয়েছে। এছাড়া মামলায় দুটি প্রতিষ্ঠানকে আসামি করা হয়েছে। সেগুলো হলো- জে. ডব্লিউ লীলাবালী ও জব ব্যাংক ইন্টারন্যাশনাল। জে. ডব্লিউ লীলাবালীর প্রোপ্রাইটর পাপুলের শ্যালিকা জেসমিন প্রধান এবং জব ব্যাংক ইন্টারন্যাশনালের প্রোপাইটার পাপুলের ভাই কাজী বদরুল আলম লিটন। স্থানীয়দের দাবী, কুমিল্লার দিনমজুর বাবার সংসারে তিন বেলা ঠিকমতো খাবার জুটত না। অর্থের অভাবে লেখাপড়াও হয়নি। সেই হতদরিদ্র পরিবারের সন্তান জেসমিন প্রধান এখন বিশাল বিত্তশালী। বাড়ি, গাড়ি, আলিশান ফ্ল্যাট—কী নেই তাঁর। সাত বছরের ব্যবধানে তিনি ৫০০ কোটি টাকার মালিক বনে গেছেন।

শুধু তাঁর পাঁচটি ব্যাংক হিসাবেই ১৪৮ কোটি ৪২ লাখ টাকার তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অথচ ২৩ বছর বয়সী জেসমিনের নিজস্ব কোনো আয়ের উৎস নেই। দুদকের অনুসন্ধানে উঠে এসেছে, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের মানবপাচারের টাকায় শ্যালিকা জেসমিন প্রধান এখন সম্পদশালী।

এ টাকার গরমে লক্ষ্মীপুরের বিভিন্ন সভা সেমিনারে বলে বেড়াতেন সাগরের পানি শুকাবে পাপুলের টাকা কমবে না, সাংবাদিকদের ভিআইপি ভিক্ষুক সহ আরো অসংখ্য কুটক্তিতে বিরক্ত, ক্ষুব্দ এখানকার মানুষ। অন্যদিকে তাকে সংসদ সদস্য নির্বাচিত করে চরম ইমেজ সংকটের মুখে পড়ে স্থানীয় আঃলীগ। যদিও তার পরিবারকে বিএনপি জামায়াতের ঘরানার বলে দাবী স্থানীয়দের। অার এই টাকা পাহাড় ও অহমিকায় এখন কঠিন সংকটের মুখে পাপুল পরিবার।

দুদক কর্মকর্তাদের অনুসন্ধানে আরো জানা যায়,কুয়েতে মানবপাচারের হোতা পাপুল অর্থ ও মানবপাচারের মাধ্যমে হাতিয়ে নেওয়া অর্থ আড়াল করতে শ্যালিকার অ্যাকাউন্টে মোটা অংকের এ টাকাগুলো রাখেন। শুধু তা-ই নয়, অবৈধ পথে অর্জিত বিপুল অর্থ বৈধ হিসাবে দেখাতে শ্যালিকা জেসমিনের মালিকানায় ‘লিলাবালি’ নামের একটি কাগুজে প্রতিষ্ঠানও গড়ে তোলেন এমপি পাপুল।

ওই প্রতিষ্ঠানের আড়ালে জেসমিন প্রধানের পাঁচটি ব্যাংক হিসেবের মাধ্যমে ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত পাচার করা হয় ১৪৮ কোটি টাকা। এই পরিমাণ টাকা হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে মানি লন্ডারিংয়ের অপরাধে এমপি পাপুল, তাঁর স্ত্রী ও সন্তান এবং শ্যালিকার বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুদক।

দুদকের তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, খুবই দরিদ্র পরিবারের সন্তান জেসমিন প্রধান। বড় বোন সেলিনা ইসলামের বিয়ে হয় কুয়েতপ্রবাসী কাজী শহিদ ইসলাম পাপুলের সঙ্গে। পাপুল মানবপাচারের মাধ্যমে অর্জিত টাকা শ্যালিকা জেসমিন প্রধানের অ্যাকাউন্টে এবং নামে-বেনামে কোটি কোটি টাকার সম্পদ গড়ে তোলেন।

Comments are closed.



সম্পাদক ও প্রকাশক:

মোঃ সহিদুল ইসলাম (সহিদ)

প্রধান কার্যালয়ঃ

বার্তা বিভাগঃ এস,এ পরিবহনের পিছনে
উত্তর তেমুহনী বাসষ্ট্যান্ড, সদর, লক্ষ্মীপুর।

সম্পাদকীয়ঃ বিআরডিবি ওয়ার্কশফ ভবন
বাগবাড়ী, সদর, লক্ষ্মীপুর।

ই-মেইলঃ newsdailyrob@gmail.com, মোবাইলঃ 01712256555, 01620759129

Copyright © 2016 All rights reserved www.rnb24.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com