রবিবার | ১৬ই মে, ২০২১ ইং | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | রাত ৮:০৬ | রেজিঃ নং-

সংকট আর অবহেলায় অচলের পথে রামগতি উপজেলার স্বাস্থ্যসেবা

রামগতি সংবাদদাতা-লক্ষ্মীপুরের মেঘনার ভাঙ্গন কবলিত ও জেলার উপকূলীয় অঞ্চল রামগতি উপজেলার স্বাস্থ্যসেবা এখন অচলের পথে। সংকট আর দায়িত্বরতদের নানামুখি অবহেলা, অযত্নে এখানকার একেবারেই করুন বলে জানায় ভুক্তভোগিরা। এখানে ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলাটি। উপজেলার দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা প্রদানের একমাত্র প্রতিষ্ঠান রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

স্থানীয়রা জানায়,উপজেলার প্রাণকেন্দ্র চর আলেকজান্ডারে অবস্থিত ৩১ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সটি স্বাস্থ্য সেবা চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। অভিযোগ, ২০ শয্যা হাসপাতালের অবকাঠামো ও জনবল দিয়েই প্রায় সাড়ে ৩ লাখ মানুষের সেবা চলছে। উপরে ফিটফাট দেখা গেলেও নানান সমস্যার মধ্য দিয়ে প্রতিদিন সেবা দিয়ে যাচ্ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তৃপক্ষ।

ভুক্তভোগীদের মতে, ডাক্তার ও জনবল সংকটে দিন দিন ভেঙ্গে পড়তে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কার্যক্রম। রামগতি উপজেলার ০৮টি ইউনিয়নে ৮ জন মেডিকেল অফিসারসহ রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৭ জন চিকিৎসক থাকার কথা। কিন্তু এই বিশাল জনগোষ্ঠীর জন্য রয়েছে মাত্র ০৩ জন মেডিকেল অফিসার। হাসপাতালের শুরু থেকেই চালু হয়নি প্যাথলজি, এক্স-রে, ইসিজি, আলট্রাসনোগ্রাম সেবা। হাসপাতালের মোট জনবলের ৬৫% এরও বেশি বিভিন্ন শূণ্য। একজন ডেন্টাল সার্জন থাকলেও তার দেখা মেলে না মাসে ২দিনেও। অভিযোগ, তিনি সংশ্লিষ্টদের ম্যানেজ করেই কেবল একবার এসেই হাজিরা খাতায় বকেয়া স্বাক্ষর সহ হালখাতার মতো বেতন তুলে নেন।

অবশ্য এ বিষয়ে ডেন্টাল সার্জন ডা: সাইফুল ইসলাম জানান, অসুস্থ্যতার অজুহাতে তিনি ছুটিতে রয়েছেন। তবে প্রতিমাসেই কি তার এ অবস্থা এমন প্রশ্নের জবাবে তেমন কোন সদুত্তর পাওয়া যায়নি। তবে তার দাবী, রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল সার্জন পদে তাকে দায়িত্ব দিলেও নেই কোন বসার ব্যবস্থা, নেই ওটি রুম, নেই ডেন্টাল টেবিলসহ বিভিন্ন উপকরণ। ফলে কাজ নেই বলেই সপ্তাহে ২ দিন হালখাতায় বকেয়া স্বাক্ষর সহ মাস শেষেই টাকা নেন বলে ক্ষব্দ রোগীরা নানা প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।

এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসক অর্থাৎ জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, সার্জারি এনেসথেসিয়া, গাইনী পদ এখন পর্যন্ত শূণ্য। দীর্ঘদিন যাবৎ মেডিকেল টেকনোলজিস্ট, এক্স-রে টেকনোলজিস্ট, অফিস সহকারী, হিসাবরক্ষক, ওয়ার্ড বয়, এমএলএসএস, পিয়ন, সুইপার খালি পদের বিপরীতে নেই কোন নিয়োগ। ভুক্তভোগীদের অভিযোগ, জনবল যাই আছে নানা ধরণের বখরা, ভিসিট সহ যাবতীয় সুবিধা না দিলে মিলেনা পর্যাপ্ত স্বাস্থ্য সেবা। শুধু তাই নয়, তাদের উচ্ছায় কাজ না করলে দায়িত্বরতদের খামখেয়ালিপনা, অবহেলা সহ অযতœ নানা হয়রানিতে রোগী নানা বিড়ম্ভনার মুখে পড়তে হয় অভিযোগ রয়েছে।

গত সেপ্টেম্বর মাসের পুরো ভর্তি রেজিস্টার থেকে পাওয়া তথ্য অনুসারে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৬০০ জন রোগী। আউটডোরে চিকিৎসার জন্য এসেছে ৬ হাজার ৪’শ জন রোগী। এতে নরমাল ডেলিভারি হয়েছে ১৪টি। ৫ বছরের নিচে প্রায় ২০-৩০ জন শিশুকে টিকা সেবা প্রদান করা হয়েছে।

এদিকে দায়িত্বে অবহেলার মধ্য দিয়ে চলছে চর রমিজ ইউনিয়ন, চর বাদাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চিকিৎসা সেবা কার্যক্রম। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মেডিকেল অফিসারের পাশাপাশি একজন করে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (ডিপ্লোমা ধারী) রয়েছে। এর মধ্যে চরগাজী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে পদটি রয়েছে শূণ্য। চর রমিজ ইউনিয়ন ও চর বাদাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার থাকলেও দুই (ডিএমএফ) চিকিৎসক রাসেল আমিন বাবু ও সোহরাব হোসেন সুজনের বিরুদ্ধে দায়িত্বে অবহেলা সহ রোগীদের নানা হয়রানির বিস্তর অভিযোগ রয়েছে ।

সরেজমিনে চরগাজী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গেলে দেখা যায় চিকিৎসক ছাড়াই ঢিলেঢালা ভাবে চলছে চরগাজী ইউনিয়নের ৪২,৮৯০ জন সাধারণ মানুষের চিকিৎসা সেবার কার্যক্রম। চররমিজ ও চর বাদাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দেখা যায় আরেক চিত্র। এসব এলাকা একেবারেই চরাঞ্চল হওয়ায় তাদের প্রতি নেই কোন মানবিক আচরণ। তাই খেয়াল নেই কারো।

রোগীদের অভিযোগ, দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা প্রায়ই সময়ই ক্লিনিক নিয়ে ব্যস্ত থাকেন। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আসার সময় নেই তাদের। মাঝে মধ্যে আসেন কিন্তু তা রোগীদের সেবা দিতে নয়, আসেন হাজিরা খাতায় স্বাক্ষর করতে। এমন অভিযোগ, ক্ষোভ থাকলেও শর্ষ্যে ভুত থাকলে সংশ্লিষ্টদের এসব অনিয়ম এবং দুর্নীতি রোখার সাধ্য কার রয়েছে।

Comments are closed.



সম্পাদক ও প্রকাশক:

মোঃ সহিদুল ইসলাম (সহিদ)

প্রধান কার্যালয়ঃ

বার্তা বিভাগঃ এস,এ পরিবহনের পিছনে
উত্তর তেমুহনী বাসষ্ট্যান্ড, সদর, লক্ষ্মীপুর।

সম্পাদকীয়ঃ বিআরডিবি ওয়ার্কশফ ভবন
বাগবাড়ী, সদর, লক্ষ্মীপুর।

ই-মেইলঃ newsdailyrob@gmail.com, মোবাইলঃ 01712256555, 01620759129

Copyright © 2016 All rights reserved www.rnb24.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com