মঙ্গলবার | ৩রা আগস্ট, ২০২১ ইং | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | সকাল ১০:২৬ | রেজিঃ নং-

আমেরিকায় করোনা অ্যাপ তৈরি করে আলোচনায় বাংলাদেশি ছাত্র

নিজস্ব প্রতিবেদক- আমেরিকায় করোনা ওয়ার্ল্ড অ্যাপ তৈরি করে আলোচনায় এসেছে বাংলাদেশি ছাত্র নাভিদ মামুন। এই অ্যাপ দিয়ে প্রতি দুই মিনিট পর পুরো পৃথিবীর করোনা পরিস্থিতির আপডেট তথ্য পাওয়া যায়। অ্যাপটি আমেরিকা, ব্রাজিলসহ পৃথিবীর বিভিন্ন দেশের ইলেকট্রনিক মিডিয়ায় ব্যবহার হচ্ছে।

অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে ফেসবুক-টুইটারে। অ্যাপে ঢুকলে দেখা যায়, পৃথিবীর মানচিত্র তার কক্ষপথে ঘুরছে। যেখানে যে দেশের অবস্থান সেখানে কম্পিউটারে মাউসের কার্সার বা টাচ ফোনে আঙ্গুল স্পর্শ করলেই করোনা আপডেট পাওয়া যায়। অ্যাপটিতে ডাটা আপডেটে ওয়ার্ল্ডওমিটারের সহযোগিতা নেওয়া হয়েছে। বঙ্গবন্ধুর সহচর কুমিল্লার প্রয়াত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আহমেদ আলীর নাতি নাভিদের বাবা ওবায়দুল্লাহ মামুন লেখক ও আলোকচিত্রী।

তাদের পরিবার নিউইয়র্কে বাস করেন। নাভিদ পড়াশোনা করছেন সেখানকার কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে। অ্যাপ তৈরিতে তাকে সহযোগিতা করেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্পেন বংশো™ভূত গ্যাব্রিয়েল রাসকিন। নাভিদের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। তার দাদা প্রয়াত ভাষা সৈনিক আবদুস সামাদ।

তার মা নাজনীন মামুন ফোনে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রজেক্টের অংশ হিসেবে নাভিদ এ কাজটি করেছে। অ্যাপটি খুব সাড়া জাগিয়েছে। এই সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশের গণমাধ্যমে তার সাক্ষাৎকার প্রচার ও প্রকাশ হচ্ছে। মানুষকে করোনা নিয়ে আপডেট ও সচেতন করার জন্য সে এই কাজ করেছে।

Comments are closed.



সম্পাদক ও প্রকাশক:

মোঃ সহিদুল ইসলাম (সহিদ)

প্রধান কার্যালয়ঃ

বার্তা বিভাগঃ এস,এ পরিবহনের পিছনে
উত্তর তেমুহনী বাসষ্ট্যান্ড, সদর, লক্ষ্মীপুর।

সম্পাদকীয়ঃ বিআরডিবি ওয়ার্কশফ ভবন
বাগবাড়ী, সদর, লক্ষ্মীপুর।

ই-মেইলঃ newsdailyrob@gmail.com, মোবাইলঃ 01712256555, 01620759129

Copyright © 2016 All rights reserved www.rnb24.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com