ঐতিহ্যবাহী জবাই বিল হতে পারে অন্যতম পর্যটন কেন্দ্র

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি
সাপাহার (নওগাঁ) প্রতিনিধি সাপাহার (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ন, ১০ অগাস্ট ২০২১ | আপডেট: ৫:৫১ পূর্বাহ্ন, ১৯ মে ২০২৪

সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবাই বিল অপরূপ সৌন্দর্যে প্রকৃতির এক লীলাভূমি।প্রতিনিয়ত প্রকৃতির লীলা উপভোগ করতে এই বিলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসেন পর্যটক।  

এই বিলে দুই ঈদ, পূজা ও ছুটির দিনের অবসর কাটাতে দেশের নানা প্রান্ত থেকে আসেন পর্যটকরা। বিলে পানির সৌন্দর্য উপভোগের জন্য রয়েছে নৌকা ও স্পিডবোড। নৌকা চালিয়ে সংসার চলে অনেকের। বর্তমানে করোনাকালীন সময়ে অনেকটা বিপাকে নৌকা ও স্পিডবোটের মালিকরা। 

এই বিলে ঘুরতে আসা পর্যটকদের জন্য নির্দিষ্ট কোন যাত্রি ছাউনী নেই। আর না আছে বসার কোন জায়গা! যার ফলে রোদ-ঝড়-বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হয় পর্যটকদের। 

গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার এমপি এই বিলের পানি ধরে রাখার জন্য স্লুইস গেটের ব্যবস্থা করেছেন। বর্তমানে তিনার মাধ্যমে এই বিলের রাস্তা ঘেঁসে পর্যটকদের বসার জায়গা ও একটি যাত্রীছাউনীর ব্যবস্থা করার জন্য দাবী জানান স্থানীয় নের্তৃবৃন্দ। 

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি পর্যটকদের কথা বিবেচনা করে জবাই বিলকে ঘিরে একটি ইকো ট্যুরিজম পার্ক ও বসার স্থান সহ নানাবিধ সুবিধার ব্যবস্থা করেন তাহলে জবাই বিল দেশের মধ্যে হতে পারে একটি অন্যতম পর্যটন কেন্দ্র বলে মনে করছেন সচেতন মহল।