রংপুরের দুর্বৃত্তদের কবলে ফলজ ও বনজ গাছ

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ন, ২০ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ৫:৩৬ পূর্বাহ্ন, ১৯ মে ২০২৪

রংপুর জেলার কাউনিয়া উপজেলার লস্কর পাড়া গ্রামে নিরীহ কৃষক সোলায়মান মিয়ার বস্ত ভিটার জায়গায় শতাধিক ফলজ ও বনজ গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক সোলায়মান মিয়ার বাদী হয়ে কাউনিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। সরজমিনে গেলে জানা যায়, প্রায় ৫৬ বছর যাবত পৈত্রিক সম্পত্তি নিয়ে এ বিরোধ চলে আসছিলো। স্থানীয় বাসিন্দা হযরত আলী জানান, বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর বিকেলে প্রতিবেশী প্রভাবশালী খলিল মিয়া ও তার আরো ২৫/৩০ জনের গুন্ডা বাহিনী কৃষক সোলায়মানের বাড়ীতে প্রবেশ করে এলোপাতাড়ি মারডাং শুরু করে। এঘটনায় কৃষক সোলায়মানের বৃদ্ধা মা সুফিয়া খাতুন এগিয়ে আসলে খলিল মিয়া তার মাকে স্বজোরে হাতে থাকা ছোরা দিয়ে কোপ পোদ মারিলে বৃদ্ধার বাম হাতে লাগে এবং ঐ বৃদ্ধা গুরুত্বর জখমপ্রাপ্ত হয়ে মাটিতে লুটিয়ে পরে। পরে গ্রামবাসী একজোট হয়ে বৃদ্ধা সুফিয়া খাতুন ও তার ছেলে সোলায়মান কে চিকিৎসার জন্য কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ চিকিৎসার জন্য ভর্তি করান। আর এক স্থানীয় বাসিন্দা আবেদা খাতুন জানান, অন্যায় ভাবে অসহায় এই দিনমজুর সোলায়মানের ক্ষতি করা ঠিক হয়নি। এঘটনায় সুস্থ বিচার দাবি করেন তিনি। ক্ষতিগ্রস্থ সোলায়মান মিয়া জানান, ১৫ বছর পূর্বে বাড়ির সংলগ্ন পূর্ব পাশে পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমির চারপাশে আম, কাঠাল,সুপারী,তেজপাতাসহ বিভিন্ন ফলজ ও বনজ জাতের চারা রোপন করি। বর্তমানে চলতি মৌসুমে কিছু গাছে ফলনও প্রচুর হয়েছিলো। কিন্তু বৃহস্পতিবার বিকেলে শত্রুতার জের ধরে তার লাগানো গাছ গুলো কেটে ফেলে। এ গাছগুলো একই গ্রামের প্রতিপক্ষ খলিল মিয়া ও তার বাহিরের গুন্ডা বাহিনীরা জমিজমার পূর্ব শত্রুতার জের ধরে কেটে ফেলেন বলে জানান সোলায়মান মিয়া ও তার বৃদ্ধা মা সুফিয়া খাতুন।

তবে প্রভাবশালী খলিলদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে খলিল মিয়ার স্ত্রী বলেন এটা আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র। আমাদের গাছ আমরাই কেটেছি। তবে কৃষক খলিল মিয়ার দাবি এতে তার লক্ষাধিক টাকার ক্ষতি সাধন হয়েছে। ক্ষতিগ্রস্থ পরিবার তাদের কষ্টার্জিত গাছ গুলো হারিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। গ্রামবাসীর দাবি তারা এমন নিন্দনীয় ঘটনা বিগত বছরেও ঘটেনি, তারা ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্ত শাস্তির দাবী জানান।

তবে কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান অভিযোগের ভিত্তিতে তদন্ত করা হচ্ছে। দায়ীদের আইনের আওতায় আনা হবে।