রংপুরে কোরবানির ঈদকে সামনে রেখে বেড়েছে কামারদের ঠাকুর-ঠুকুর

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১:২৩ অপরাহ্ন, ১৯ জুলাই ২০২১ | আপডেট: ১:২৩ অপরাহ্ন, ১৯ জুলাই ২০২১


মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহার আর মাত্র দুই দিন বাকী। এই ঈদে মহান আল্লাহ তায়ালাকে রাজি খুশি রাখার জন্য ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী ঈদ-উল-আযহার উৎসবে পশু জবাই করে কোরবানি করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

তাই এসময় কোরবানি কাজে ব্যবহৃত হাতিয়ার পাতি তৈরীতে রংপুরে কামারদের দোকানে বেড়েছে ভিড়, অনবরত হচ্ছে লোহার ঠাকুর-ঠুকুর শব্দ। উৎসবে মেতে উঠেছে কামার পরিবার। পরিবারের কাজে উপযোগী সকল পুরুষই করছে কাজ, যে যতুটুকু সহায়তা করতে পারে।

সোমবার (১৯ জুলাই) রংপুর নগরীর ২৮ নং ওয়ার্ড আশরতপুর চকবাজারস্থ কামারের মোড়ে গিয়ে এমন চিত্র লক্ষ্য করা গেছে। এ বিষয়ে শ্রী রতন কর্মকার (৩৫) বলেছেন আমার দোকানে আমিসহ ৩জন লোক কাজ করি, কোরবানির ঈদে সারা বছরের চেয়ে সবচেয়ে বেশি কাজ করে থাকি আমরা কিন্তু গত বছর আমাদের দুর্দিন ছিল, এবার সেই খড়া কাটিয়ে একটু কাজের চাপ বেড়েছে এ বছর।

রংপুর সিটি কর্পোরেশনের ২৮ নং ওয়ার্ডের শ্রী সুকুমার চন্দ্র কর্মকার (৪৫), ছোটবেলা থেকে বাবার সাথে কামারের কাজ করে। তৈরী করেছে অনেক দা, বটি, চুরি, চাকু, চাপাতি। তিনি ১০ বছর বয়স থেকেই তার বাবার সাথে পেশা হিসেবে কামারের কাজ করে।

তিনি বলেন- জন্মলগ্ন থেকে আমরা জানি কোরবানির ঈদে সব থেকে ব্যস্ত থাকে কামারা কিন্তু গত বছর তা ছিল না এবার তার তুলনায় একটু কাজ বেড়েছে। ফলে স্বস্তি ফিরেছে আমাদের।