তিস্তায় মুলধারায় অপরিকল্পিত রাস্তা ভাঙ্গন আতঙ্কে এলাকাবাসী

এ,এল,কে খান জিবু,লালমনিরহাট জেলা প্রতিনিধি
এ,এল,কে খান জিবু,লালমনিরহাট জেলা প্রতিনিধি এ,এল,কে খান জিবু,লালমনিরহাট জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১:০৬ পূর্বাহ্ন, ১৭ জুলাই ২০২১ | আপডেট: ১:০৬ পূর্বাহ্ন, ১৭ জুলাই ২০২১
ছবি পাঠিয়ৈছেন লালমনিহাট জেলা প্রতিনিধি এ,এল,কে খান জিবু

লালমনিরহাটের কালীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের অনুমতি না নিয়েই অপরিকল্পিতভাবে তিস্তার বুকে ১৭শ’ মিটার রাস্তা নির্মাণ করছে ইন্ট্রকো সোলার পাওয়ার লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

এ রাস্তাটি নির্মাণ করা হচ্ছে উপজেলার ভোটমারী ইউনিয়নের শৈলমারীর চর এলাকায় তিস্তা নদীর বুকে। এতে ভাঙ্গনের মুখে নদীর পাড়ের মানুষ, ব্যহত কৃষি আবাদ। এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছেন। কিন্তু প্রভাবশালী ইজারাদারদের বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছেন না কেউ। এলাকাবাসী এ ব্যাপারে জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইন্ট্রকো সোলার পাওয়া লিমিটেড নদীর বুকে রাস্তা করায় মূল নদী এখন পাড় থেকে বসতভিটার দিকে এগিয়ে আসছে। এই রাস্তার কারণে নদীভাঙনের আশঙ্কা করছেন স্থানীয়রা।নদীর গতিপথ পরিবর্তনের কারনে জ্বলাবদ্ধতায় ফসলের আবাদ ব্যহত হওয়ার আশংকা স্থানীয়দের।


স্থানীয়রা জানান, এ বিষয় এলাকাবাসীর নানা অভিযোগ থাকলেও নিয়ম-নীতি না মেনেই তারা নদীর বুকে গড়ে তুলছে রাস্তা। নদীর সঠিক প্রবাহ বন্ধ করে অপরিকল্পিত এমন রাস্তা নির্মাণে ভাঙ্গন হুমকিতে পাশ্ববর্তী উপজেলা হাতীবান্ধাসহ ৭টি ইউনিয়নের মানুষ।এ বিষয়ে পানি উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান জানান, এ ব্যপারে তেমন কোন তথ্য আমাদের জানানেই।এবিষয় জেলা প্রশাসক আবু জাফর জানান, বিষয়টি আমার জানা নেই।

তবে নদীর বুকে রাস্তা করার কোন সুযোগ নেই। সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।তবে এ বিষয় কথা বলতে রাজি হয়নি ইন্ট্রকোসোলার পাওয়া লিমিটেডের কর্মকর্তারা।