রামগঞ্জ উপজেলা নির্বাচনে একক প্রার্থী মনোনয়নে ৯ প্রার্থীর সাদা কগেজে স্বাক্ষর নিলেন এমপি: সমালোচনার ঝড়

রামগঞ্জ সংবাদদাতা-
রামগঞ্জ সংবাদদাতা- রামগঞ্জ সংবাদদাতা-
প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ন, ১৭ এপ্রিল ২০২৪ | আপডেট: ১২:৩১ অপরাহ্ন, ০৬ মে ২০২৪

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে একক প্রার্থী করানোর অভিযোগ সহ ৯ প্রার্থীকে ডেকে সমঝোতা বৈঠকের আয়োজন এবং একক কর্তৃত্ব ও প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের স্থানীয় সংসদ সদস্যে আনোয়ার খানের বিরুদ্ধে বিরুদ্ধে। শুধুই তাই নয় তিন কোটি টাকার বিনিময় সহ সাদা কাগজে স্বাক্ষর আদায়ে সকল প্রার্থীকে নিয়ে নাটকিয় ভুমিকা সহ সমঝোতা বৈঠক করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এই সাংসদ সদস্য।

জানা গেছে, আগামী রামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ৫ জন চেয়ারম্যান ও ৪ জন ভাইস চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে এমন একটি সমঝোতা বৈঠকে মধ্যস্থতা করে ব্যাপক সমালোচনার কবলে পড়েছেন ওই সংসদ সদস্য। অভিযোগ পাওয়া গেছে, সাদা কাগজে প্রার্থীদের সই নিয়ে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে। এ নিয়ে স্থানীয়ভাবে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।

এ বিষয়ে খোদ সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বড় ভাই চেয়ারম্যান প্রার্থী আখতার হোসেন খান নির্বাচনে হস্তক্ষেপের বিরুদ্ধে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। এ ঘটনা জানাজানি হলে একাধিক প্রার্থী ও তৃণমূলের নেতাকর্মীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন।

এর আগে রামগঞ্জ শহরে জেলা পরিষদের ডাকবাংলোতে রোববার (১৪ এপ্রিল) রাতে টানা ৭ ঘণ্টা এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

যদিও এমপি-মন্ত্রীরা যেন উপজেলা পরিষদ নির্বাচনে হস্তক্ষেপ, প্রভাব বিস্তার না করেন, সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাধিকবার নির্দেশ ও বিবৃতি দিয়েছেন।

সমঝোতা বৈঠকে অংশ নেওয়া এমন ১০ জন নেতা  অভিযোগ করেন, একক প্রার্থীর করার স্বার্থে সংসদ সদস্য আনোয়ার হোসেন খান সেখানে উপস্থিত ৯ প্রার্থীর কাছ থেকে সাদা কাগজে সই নেন। এসময় পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল আহমেদসহ ৬ নেতাকে দায়িত্ব দেওয়া হয়। এরপর সেখানে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের বক্তব্য শোনা হয়।

তখন নির্বাচনে ৩ কোটি টাকা খরচ করবেন বলে জানালে দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুকে চেয়ারম্যান পদে প্রার্থী করার সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রত্যক্ষদর্শী ও দলীয় সূত্র জানায়, আনোয়ার হোসেন খান রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় রামগঞ্জ শহরে জেলা পরিষদের ডাকবাংলোতে দলের সিনিয়র নেতা ও উপজেলা নির্বাচনের প্রার্থীদের বৈঠক ডাকেন। এতে বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। রাত ৮ টার দিকে এমপি সেখানে আসেন।

একক প্রার্থীর করার স্বার্থে সংসদ সদস্য আনোয়ার হোসেন খান সেখানে উপস্থিত ৯ প্রার্থীর কাছ থেকে আগেই সাদা কাগজে সই নেন। একপর্যায়ে যারা প্রার্থী নন এমন ৬ জন নেতাকে তিনি প্রার্থী নির্বাচনের দায়িত্ব দেন। এরা হলেন, আওয়ামী লীগ নেতা আবদুস সাত্তার, বেলাল আহমেদ, এম এ মমিন পাটওয়ারী, সফি উল্যা, শামছুদ্দিন, সফিক মিয়া।

পরে সংসদ সদস্য আনোয়ার হোসেন ও দায়িত্বপ্রাপ্ত নেতারা একে একে প্রার্থীদের অর্থনৈতিক সক্ষমতা নিয়ে কথা বলেন। কে কত টাকা ব্যয় করতে পারবেন, তা নিয়ে চলে খোলামেলা আলোচনা। সে সময় চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু উপজেলা নির্বাচনে ৩ কোটি টাকা ব্যয় করবেন জানালে তাকে একক প্রার্থী ঘোষণা করা হয়।

সেখানে চেয়ারম্যান প্রার্থী আ ক ম রুহুল আমিন, শহিদ উল্যা, নুরুল ইসলাম, তাহসান আহমেদ রাসেলও উপস্থিত ছিলেন। ভাইস চেয়ারম্যান প্রার্থী রাকিবুল হাসান মাসুদ, মোস্তাফিজুর রহমান সুমন ভূঁইয়া, সুরাইয়া আক্তার শিউলীও সভায় ছিলেন। রাত ৮টা থেকে ২টা পর্যন্ত টানা এ সভা চলে।

প্রসঙ্গত, ওই সভায় চেয়ারম্যান প্রার্থী জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ আরাফাতকে ডাকা হয়নি।

কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি তাহসান আহমেদ রাসেল বার্তা২৪.কমের কাছে অভিযোগ করে বলেন, সংসদ সদস্য সাদা কাগজে আমাদের ৫ চেয়ারম্যান প্রার্থীর সই নিয়েছেন। এটি দলীয় নির্বাচনি নির্দেশনার সঙ্গে সাংঘর্ষিক। নির্বাচন করলে কত টাকা খরচ করতে পারবো তারা জানতে চাইলে আমি দেড় কোটি টাকার কথা বলেছি।

সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বড় ভাই মো. আখতার হোসেন খান বলেন, আনোয়ার হোসেন নির্বাচনের প্রার্থিতা বিষয়ে হস্তক্ষেপ করেছে। আমিও তাকে সতর্ক করে দিয়েছি। কিন্তু তার লোকজনের হুমকির মুখে আমি এলাকায় যেতে পারছি না।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল হাসান মাসুদ বলেন, বৈঠকে ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর সই নেওয়া হয়েছে। সেখানে নির্বাচন থেকে বিরত থাকার জন্য বুঝিয়ে আমাকে ১০ লাখ টাকা দেওয়ার জন্য বলেছেন। আমি প্রত্যাখ্যান করেছি। পরীক্ষিত সাবেক ৩ ছাত্র নেতার প্রার্থী থাকার পরও সংসদ সদস্য আনোয়ার হোসেন খান পদ, পদবিহীন টাকাওয়ালা একজনকে কথিত সমর্থন দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে পৌর ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র ৩ নেতা জানান, নির্বাচন করার জন্য দল সবার জন্য উম্মুক্ত করে দিয়েছে। সংসদ সদস্য নির্বাচনে নিজের প্রভাব বিস্তারের জন্য মরিয়া হয়ে উঠেছেন। দলের সিদ্ধান্ত অমান্য করে তিনি টাকার বিনিময়ে একক প্রার্থী ঘোষণা করছেন। এতে সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ হয়েছে।

সংসদ সদস্যের বক্তব্য জানতে আনোয়ার হোসেন খানের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।

তবে সংসদ সদস্যের স্থানীয় সমন্বয়কারী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ বলেন, নির্বাচনে কার কী অবস্থান, কার কী আর্থিক অবস্থা, প্রার্থীদের সক্ষমতাকে নিয়ে নিজেদের মধ্যে প্রাথমিক অলোচনা হয়েছে। এটি দলের আনুষ্ঠানিক কোনো সভা ছিল না। নিজেদের মধ্যে ঘরোয়া আলোচনা হয়েছে। কাউকে চাপিয়ে দেওয়া বা বাধ্য করা হয়নি।

এ ব্যাপারে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু এমপি বলেন, চেয়ারম্যান পদের দাম ৩ কোটি টাকা উঠেছে, রামগঞ্জের কয়েকজন আমাকে এ কথা জানিয়েছেন। এবার একক প্রার্থী ঘোষণা, সমর্থক দেওয়ার কোনো সুযোগ নেই। আনোয়ার খান দলের নির্দেশনা ভঙ্গ করেছেন। কেন্দ্রীয় নেতাদের কাছে বিষয়টি জানাবো আমি।

রামগঞ্জে দ্বিতীয় ধাপে ২১ মে উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।